ডিগ্রী ২য় বর্ষ পরীক্ষা ২০২১ অনুষ্ঠিত ২০২৩
বিষয়ঃ মার্কেটিং তৃতীয় পত্র (মার্কেটিং প্রমোশন: ১২২৩০১ )
রকেট স্পেশাল সাজেশন ৯৫% কমন ইনশাআল্লাহ।
খ-বিভাগ (সংক্ষিপ্ত প্রশ্ন)
(যেকোনো পাঁচটি প্রশ্নের উত্তর দাও।
১। বিজ্ঞাপন বাজেট প্রণয়নে কী কী বিষয় বিবেচনা করা হয়? ১০০%
২। উত্তম প্রতিলিপির বৈশিষ্ট্যগুলো কী? ১০০%
৩। সম্ভাব্য ক্রেতা অনুসন্ধানের কৌশলসমূহ সংক্ষেপে বর্ণনা কর। ১০০%
৪। বিক্রয় প্রসার পরিকল্পনার পদক্ষেপগুলো সংক্ষেপে আলোচনা কর। ১০০%
৫। একজন বিক্রয়কর্মীর গুণাবলি আলোচনা কর। ১০০%
৬। প্রচারের উদ্দেশ্যগুলো কী? "বিজ্ঞাপন কি অপচয়" ব্যাখ্যা কর। ১০০%
৭। বিক্ৰয়িকতা কি শিক্ষালব্ধ না জন্মলব্ধ? ১০০%
৮। জনসংযোগ কি? গণসংযোগ ও প্রচারের মধ্যে পার্থক্য কী? ১০০%
৯। বিক্রয় প্রসার ও বিজ্ঞাপনের মধ্যে পার্থক্য দেখাও। ৯৯%
১০। অনলাইন বাজারজাতকরণের কী? অনলাইন বাজারজাতকরণ কীভাবে পরিচালনা
১১। ব্যক্তিক বিক্রয় ও বিজ্ঞাপনের মধ্যে পার্থক্য কর। ৯৯%
১২। বাজারজাতকরণ যোগাযোগ প্রক্রিয়া বর্ণনা কর। ১৯%
১৩। অভিযোগ নিষ্পত্তির কৌশলসমূহ বর্ণনা কর। ৯৯%
১৪। বাজারজাতকরণ প্রমোশন মিশ্রণের কী? বিজ্ঞাপনের কার্যাবলি আলোচনা কর। ৯৯%
১৫। বিজ্ঞাপন কী? বিজ্ঞাপনের গুরুত্ব আলোচনা কর। ১৯৯%
গ-বিভাগ (রচনামূলক প্রশ্ন)
[যেকোনো পাঁচটি প্রশ্নের উত্তর দাও।]
১। কার্যকর বাজারজাতকরণ যোগাযোগ উন্নয়নের পদক্ষেপসমূহ আলোচনা কর। ১০০%
২। বিজ্ঞাপনের বৈশিষ্ট্যসমূহ কী? বিজ্ঞাপনের সামাজিক ও অর্থনৈতিক গুরুত্ব বর্ণনা কর। ১০০%
৩। মার্কেটিং প্রমোশন মিশ্রণ কী? প্রমোশন মিশ্রণ নির্ধারণে প্রভাব বিস্তারকারী উপাদানসমূহ আলোচনা কর। ১০০%
৪। বিক্রয়কর্মী নির্বাচন বলতে কী বুঝ? বিক্রয়কর্মী নির্বাচনের প্রক্রিয়া বর্ণনা কর। ১০০%
৫। প্রত্যক্ষ বাজারজাতকরণের ধরনগুলো আলোচনা কর। ১০০%
৬। প্রতিলিপি কী? প্রতিলিপি লেখার পদ্ধতি আলোচনা কর। ১০০%
৭। প্রমোশন পরিকল্পনার কী? মার্কেটিং প্রমোশনের হাতিয়ারগুলো বর্ণনা কর। ১00%
৮। বিজ্ঞাপন বাজেট কী? বিজ্ঞাপন মাধ্যম নির্বাচনের বিবেচ্য বিষয়সমূহ বর্ণনা কর। ১00%
৯। বিজ্ঞাপন মাধ্যম কি? বিজ্ঞাপন মাধ্যম নির্বাচনে প্রভাববিস্তারকারী উপাদানসমূহ সংক্ষেপে আলোচনা কর। ৯৯%
১০। বিজ্ঞাপনের কার্যকারিতা পরিমাপ বলতে কী বুঝ? বিজ্ঞাপনের কার্যকারিতা পরিমাপের পূর্ব-পরীক্ষাগুলো ব্যাখ্যা কর। ৯৯%
১১। প্রত্যক্ষ বাজারজাতকরণ কী? প্রত্যক্ষ বাজারজাতকরণের প্রবৃদ্ধির কারণসমূহ আলোচনা কর। ৯৯%
১২। বিক্রয় সম্পন্নকরণ কী? সফল বিক্রয় সম্পন্নকরণের নীতিমালা করে বা অপরিহার্য উপাদানসমূহ আলোচনা কর। ৯৯%
১৩। প্রতিলিপি রচনার ক্ষেত্রে কি কি বিষয় বিবেচনা করতে হয়? প্রতিলিপির বৈশিষ্ট্যগুলো আলোচনা কর। ১৯%
১৪। বিজ্ঞাপন আবেদনের কি? বিক্রয়কর্মীর বাধ্যবাধকতা কি? বিক্রয়কর্মীর বাধ্যবাধকতাসমূহ আলোচনা কর। ১৯%
১৫। "বিক্রয় প্রসার একটি স্বল্পমেয়াদি প্রণোদনা যা প্রতিষ্ঠানের বিক্রয় বৃদ্ধিতে দ্রুত কার্যকর ভূমিকা পালন করে।"-উক্তিটি মূল্যায়ন কর। ৯৯%
ক বিভাগ (অতি সংক্ষিপ্ত প্রশ্ন)
[যেকোনো দশটি প্রশ্নের উত্তর দাও।
১। পণ্যের জীবন চক্র ?
উ। একটি পণ্যের জীবদ্দশায় তাকে যেসব ধাপ বা পর্যায় অতিক্রম করতে হ্যা সেই পর্যায়গুলোকে পশোর জীবন চক্র বলে। ২। ফলাবর্তন কী?
উঃ সংবাদ গ্রাহকদের প্রতি উত্তর কোম্পানির নিকট পৌঁছানোকেই ফলাবর্তন বলে।
৩। বাজারজাতকরণ যোগাযোগ কी?
উঃ বাজারজাতকারী এবং তোতা বা ক্রেতার মধ্যে পণ্য বা সেবা
সংক্রান্ত বিভিন্ন তথ্য বা ধারণার আদান প্রদানকে বলা হয়।
বাজারজাতকরণ যোগাযোগ।
একটি মন্তব্য পোস্ট করুন